Saturday, August 25, 2012

এবার আসছে স্মার্টঘড়ি!

নানারকম সুবিধা আছে স্মার্টঘড়িতে নানারকম সুবিধা আছে স্মার্টঘড়িতে
স্মার্টফোনের পর এবার আসছে স্মার্টঘড়ি। তবে তা মেয়েদের জন্য। সম্প্রতি বিশেষভাবে তৈরি করা হয়েছে এই স্মার্টঘড়ি। যুক্তরাষ্ট্রের চেরিল কেলোন্ড এবং সিলভিয়া ম্যারিনো নামে দুজন নারী এটি তৈরি করেছেন।
ভৌগোলিক অবস্থান বের করার যন্ত্র গ্লোবাল পজিশনিং সিস্টেম বা জিপিএসযুক্ত যন্ত্রপাতি বাজারে সহজলভ্য হলেও তার সাহায্যে যেকোনো জায়গা নির্ধারণ করা বেশ সময়সাপেক্ষ। তা ছাড়া মেয়েদের জন্য দরকারি সুবিধা প্যানিক বাটনও এসব যন্ত্রে থাকে না। প্যানিক বাটনের সাহায্যে একা চলাফেরার সময় কোনো সমস্যা হলে সাহায্যের জন্য কোনো বন্ধু বা কাছের মানুষের কাছে সংকেত পাঠানো যায়। তাই এই স্মার্টঘড়ি।
কেলোন্ড বলেন, ‘এই ঘড়িটির সঙ্গে যুক্ত আছে প্যানিক বাটন। এটি অন্যান্য যন্ত্রপাতি থেকে ঘড়িটিকে আলাদা করেছে। রাতে একা চলাফেরার ক্ষেত্রে এই স্মার্টঘড়িটি বেশ সহায়ক হবে এবং বিভিন্ন সমস্যার সমাধান করবে।’ ঘড়িটি আকারে খুবই ছোট এবং দেখতেও সুন্দর। এটি বানানো হয়েছে গোলাপি রঙে। শুধু তাই নয়, এর নিওপ্রেন ফিতাটি হাতে অস্বস্তি আনে না।
মজার ব্যাপার হলো, ঘড়িটির মাধ্যমে অন্যান্য ফিটনেস গেজেটের মতো হার্টবিট, ক্যালোরি খরচের পরিমাণ এবং কতটুকু দূরত্ব অতিক্রম করা হয়েছে তা সহজেই মাপা যাবে। এ ধরনের স্মার্টঘড়ি আগামী বছর এপ্রিল মাসের মধ্যেই বাজারে আসবে বলে ধারণা করা হচ্ছে এবং এটি বেশ জনপ্রিয়ও হবে। আর এটির দাম পড়বে কমপক্ষে ২৪৯ ডলার। তবে কেলোন্ড ও সিলভিয়া শুধু মেয়েদের জন্যই নয়, ছেলেদের জন্যও এ ধরনের ঘড়ি তৈরি করতে সক্ষম হবেন বলে জানা গেছে। —এবিসি নিউজ অবলম্বনে প্রদীপ সাহা

No comments:

Post a Comment